রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রুট ক্যানেলের কি
Share on

১২-০৫-২০২৪

রুট ক্যানেলের কি

খাবার খাবার জন্যে আমাদের দাতের প্রয়োজনীয়তা অপরিসীম। শরীরকে সুস্থ রাখার জন্য দাঁতের প্রয়োজন। দাঁত দিয়ে চিবিয়ে খেলে বিভিন্ন ধরনের লালা নিঃসরণ হয়, যা শরীরের জন্য এবং হজমের জন্য উপকারী। আমাদের দাঁতে ক্যাভিটি বা গর্ত (দন্তক্ষয়) বা আঘাতজনিত কারণে দাঁতের স্তর ক্ষয় হয় বা দন্তমজ্জায় ইনফেকশন হয়ে থাকে। তখন দাঁতকে শুধু ফিলিং করে রক্ষা করা সম্ভব হয় না এবং সে সময় দাঁতে অনেক ব্যথা হয়, সেই ব্যথা বিভিন্ন ধরনের। যেমন: তাৎক্ষণিক, দীর্ঘমেয়াদি ও পুঁজজনিত ব্যথা হয়। সেসব দাঁতকে আমরা সহজেই রুট ক্যানেল চিকিৎসার মাধ্যমে মুখ ও মুখগহ্বরের সুরক্ষা করতে পারি।

দাঁতের বিভিন্ন স্তর আছে যেমন : সবার ওপরের স্তরের নাম অ্যানামেল, এরপর ডেন্টিন ও ভেতরের স্তরের নাম পাল্প বা দন্তমজ্জা। এই দন্তমজ্জাতেই প্রদাহের সূত্রপাত হয়, যার ব্যথা প্রায় অসহনীয় মাত্রার। তখন রোগী দ্বারস্থ হন ডেন্টাল সার্জনের কাছে।

প্রথমে আক্রান্ত দাঁতের সংশ্লিষ্ট স্নায়ু অবশ করতে হবে। (লোকাল এনেস্থেটিকের মাধ্যমে), তারপর অ্যানামেল ছিদ্র করে (ছিদ্র করার জন্য মেশিন ব্যবহার করা হয়), ডেন্টিনের ওপরের অংশ ছিদ্র করে ও পরিষ্কার করে দন্তমজ্জা বের করে ফেলতে হবে। পুরোপুরি মজ্জা বের করতে হবে দাঁতের ওপরের অংশ, যেটি চোখে দেখা যায়, তা হচ্ছে মজ্জা চেম্বার ও যে অংশ হাড়ের ভেতর থাকে, তার নাম রুট ক্যানেল। দুই অংশের দন্তমজ্জা বের করে বিভিন্ন ধরনের কেমিক্যাল দিয়ে পরিষ্কার করতে হবে এই পরিষ্কার করাকে জীবাণুমুক্তকরণ বলে।

জীবাণুমুক্তকরণ করে ওই দাঁতকে আমরা কার্যকর করার জন্য তার ভেতরের ফাঁকা অংশ ফিলিং ম্যাটেরিয়াল দিয়ে ভরাট করা হয়। যাকে আমরা অবটুরেশন ম্যাটেরিয়াল বলি। বহুল প্রচলিত এই ম্যাটেরিয়ালটি আমরা পাই গাছের রস থেকে, যাকে আমরা বলি গাটা পারচা। এই ম্যাটেরিয়াল অনেক দিন পর্যন্ত দাঁতের ভেতরে থাকে। এরপর সেই দাঁতকে স্থায়ীভাবে ফিলিং দিতে হবে অথবা ক্যাপ পরিয়ে দিতে হবে। সেই ক্ষেত্রে সামনের দাঁতের জন্য কালার ম্যাচিং ফিলিং ম্যাটেরিয়াল ব্যবহার করা যেতে পারে। পেছনের দাঁতের জন্য কম্পোজিট ফিলিং ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়ে থাকে।

রুট ক্যানেলের উপকারিতা
ওই দাঁত না ফেলার কারণে পাশের দুটি দাঁত ও ওপরের দাঁত যথাস্থানে থাকে। এতে অন্যান্য দাঁতের মধ্যে ফাঁকা জায়গা তৈরি হয় না।
রুট ক্যানেল করা দাঁত সৌন্দর্যহানি দূর করে। ওই দাঁত দিয়ে শক্ত কিছু (হাড়) চিবিয়ে না খেলেও বাকি নরম খাবার সহজেই খাওয়া যায়। দাঁত ফেলে দিলে প্রতিস্থাপন করতে হবে, যা রুট ক্যানেল করার চেয়ে খরচ অনেক বেশি, যদি সেটা স্থায়ীভাবে করা হয়। স্থায়ী করতে হলে ইমপ্লান্ট অথবা ব্রিজ করতে হবে, যা অনেক ব্যয়বহুল। অতএব রুট ক্যানেল করার মাধ্যমে ওই দাঁতকে যথাস্থানে রাখাই বুদ্ধিমানের কাজ।

ডা. মো. মুমিনুল হক
বিডিএস, ডিডিএস, এমএস (কনজারভেটিভ ডেন্টিস্ট্রি)

এই পাতাটি ১৩৫বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com