রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ঘামের দুর্গন্ধ দূর করার কিছু সহজ উপায়
Share on

২৭-০৬-২০২৪

ঘামের দুর্গন্ধ দূর করার কিছু সহজ উপায়

তীব্র গরমে বাইরে গেলে দরদর করে ঘাম ঝরে। ঘেমে নেয়ে একাকার। ঘামে দুর্গন্ধ না থাকলেও, ঘামের সঙ্গে যখন ব্যাকটেরিয়া যুক্ত হয় তখন ঘাম থেকে উটকো দুর্গন্ধ সৃষ্টি হয়। শরীর থেকে দুর্গন্ধ ছড়ালে অন্যদের সামনে বিব্রতকর অবস্থায় পড়তে হয়।

ঘামের দুর্গন্ধ দূর করবেন যেভাবে
• বাইরে যাওয়ার আগে ঢিলেঢালা ও সুতি পোশাক বেছে নিন। অতিরিক্ত গরমে জর্জেট, টিস্যু, অতিরিক্ত ভারি কাজের পোশাক পরবেন না। বাইরে থেকে ফিরে পোশাক খুলে রোদে কিংবা বাতাসে শুকিয়ে নিন। বেশি ঘেমে গেলে ডেটল-পানিতে ধুয়ে নিন। অন্তর্বাস, মোজা ইত্যাদি নিয়মিত ধুতে হবে।
• স্নানের পানিতে নিমপাতা কিংবা গোলাপের পাপড়ি ছড়িয়ে দিন। নিমপাতা ব্যাকটেরিয়া ও অণুজীব দূর করবে। গোলাপ সুগন্ধ ছড়াবে। সপ্তাহে দুদিন ডেটল বা স্যাভলন মিশিয়েও স্নান করতে পারেন। স্নানের পানিতে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েলও যুক্ত করতে পারেন।
• শরীরের যেসব স্থানে আলো-বাতাস পৌঁছাতে পারে না, সেসব জায়গার লোম নিয়মিত পরিষ্কার করুন।
• মসলাদার, লবণযুক্ত খাবার, সালফার জাতীয় খাবার, লাল মাংস, কোমল পানীয়, গ্রিল মাংস ইত্যাদি এড়িয়ে চলুন। এর পরিবর্তে খাদ্যতালিকায় প্রচুর সবুজ শাকসবজি, ডিটক্স ওয়াটার, তাজা ফল, ফলের রস ইত্যাদি রাখুন।
• বাইরে বের হওয়ার আগে পছন্দের ডিওডোরেন্ট ব্যবহার করুন। চাইলে সতেজ সুগন্ধিও ব্যবহার করতে পারেন। কয়েক ঘণ্টা পর পর পছন্দের সুগন্ধি স্প্রে করে সতেজ হতে পারেন।

এই পাতাটি ১১৯বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com